আরডুইনো ও জয়স্টিক দিয়ে তৈরি করুন গেমিং কন্ট্রোলার

আজকে একটা মজার প্রজেক্ট করব। আজকের প্রজেক্টটিও আরডুইনো ভিত্তিক। ডিসপ্লে হিসেবে থাকছে একটি LCD display। আরডুইনোর সাথে আরও যুক্ত থাকবে একটি Thumb Joystick। এলসিডিতে একটি মানুষের প্রতিকৃতি দেখা যাবে। Thumb Joystick এর মাধ্যমে আমরা মানুষটির দুটি হাত উপরে তুলতে , দুইহাত নিচে নামাতে , ডান হাত উপরে তুলতে এবং বাম হাত উপরে তুলতে পারব।

এই প্রজেক্ট থেকে আমরা শিখবঃ

  • কিভাবে Thumb Joystick কে আরডুইনোর সাথে যুক্ত করা যায়।
  • কিভাবে LCD display তে Custom Character তৈরী করা এবং দেখানো যায়।
  • এই দুটি ব্যপার জানা থাকলে এলসিডি এবং Thumb Joystick দিয়ে বিভিন্ন গেম এবং অন্যান্য প্রজেক্ট আমরা তৈরী করতে পারব।
প্রয়োজনীয় যন্ত্রপাতি পরিমাণ লিংক
Arduino UNO R3/Arduino Mega 2560 1 link
16×2 LCD with header 1 link
Thumb Joystick 1 link
Male to male jumpers 17 link
Male to female jumpers 4 link
Variable POT 103 1 link
Breadboard (830 points) 1 link

সার্কিট কানেকশনঃ

Connection between Arduino and LCD
চিত্রঃ আরডুইনো এবং এলসিডির মধ্যকার কানেকশন
Connection of Arduino and Thumb joystick
চিত্রঃ আরডুইনো এবং Thumb joystick এর কানেকশন

কানেকশন চার্টঃ

Arduino Mega LCD
GND VSS,K,1st pin of variable POT
5V VDD,A,2nd pin of variable POT
V0, 3rd pin of variable POT
GND RW
12 RS
11 E
5,4,3,2 D4,D5,D6,D7
Arduino Thumb joystick with module
5v 5v
GND GND
A0 VRx
A1 VRy
Actual circuit setup
চিত্র: বাস্তবের সার্কিট সেটআপ

Thumb Joystick কি এবং কিভাবে কাজ করে?

গেমিং কনসোলগুলোতে আমরা Thumb Joystick অহরহ দেখতে পাই। জয়স্টিক হচ্ছে একধরণের মোমেন্টারি সুইচ। সুইচটি পাঁচটি ভিন্নভিন্ন দিকে যেতে পারে। এই পাঁচটি দিক হল- Left, Right, Up, Down ,Middle। জয়স্টিকের নব ছেড়ে দেওয়া অবস্থায় এটি Middle পজিশনে থাকে। নবটিকে বৃদ্ধা আঙ্গুল দিয়ে ডানে, বামে,উপরে এবং নিচে জয়স্টিককে ঘোরানো যায়। এভাবে ঘোরানোর ফলে X এবং Y- অক্ষ বরাবর জয়স্টিকের অবস্থান পরিবর্তিত হয়। অবস্থান পরিবর্তনের সাথে সাথে VRx এবং VRY পিনের ভোল্টেজ পরিবর্তিত হয়। এই ভোল্টেজ দুটির মান সবসময় ০ থেকে ৫ ভোল্টের মধ্যে।আমরা জানি, Arduino UNO কিংবা Mega এর ADC এর Resolution হল 10-bit। এই ভোল্টেজের অ্যানালগ ভ্যালু 0 থেকে 1023 পর্যন্ত হয়।

জয়স্টিক যখন Middle পজিশনে থাকে, তখন এই দুই পিনের ভোল্টেজের মান থাকে ২.৫ ভোল্ট বা তার কাছাকাছি। অর্থ্যাৎ, X এবং Y-দুই অক্ষেরই অ্যানালগ ভ্যালু থাকে 512 বা তার আশেপাশে।
Left পজিশনে X=0,Y=512 (or Approx.)
Right পজিশনে X=1023(or Approx.),Y=512 (or Approx.)
UP পজিশনে X=512 (or Approx.),Y= 0
Down পজিশনে X=512 (or Approx.),Y=1023(or Approx.)

নিচের চিত্রের মাধ্যমে জয়স্টিকের বিভিন্ন পজিশনে ভোল্টেজের অ্যানালগ ভ্যালুর মানগুলো দেখানো হয়েছে।

Voltage variation of two axes of Thumb joystick at different positions
চিত্রঃ বিভিন্ন পজিশনে Thumb joystick এর দুই অক্ষের ভোল্টেজের পরিবর্তন

সুতরাং, আমরা যদি VRX এবং VRY পিনদুটিকে আরডুইনোর দুটি অ্যানালগ পিনের সাথে কানেক্ট করি, তাহলে analogRead() ফাংশনের মাধ্যমে পিনদুটির ভ্যালু রিড করতে পারব। এই রিডিংগুলো দেখেই আমরা বুঝতে পারব, জয়স্টিককে কোন দিকে মুভ করানো হয়েছে।

প্রোগ্রামঃ

আমাদের প্রোগ্রামে এলসিডির কাস্টম ক্যারেক্টার তৈরী করতে আমরা ব্যবহার করেছি LCD custom character generator

LCD custom character generator
চিত্রঃ LCD custom character generator

নিচের প্রোগ্রামটি আরডুইনো আইডিইতে লিখুন এবং আরডুইনোতে আপলোড করুন।

#include <LiquidCrystal.h>
 
// initialize the library by associating any needed LCD interface pin
// with the arduino pin number it is connected to
const int rs = 12, en = 11, d4 = 5, d5 = 4, d6 = 3, d7 = 2;
LiquidCrystal lcd(rs, en, d4, d5, d6, d7);
 
// These constants won't change. They're used to give names to the pins used:
const int analogInPinx = A0;  // Analog input pin that the potentiometer is attached to
const int analogInPiny = A1; // Analog output pin that the LED is attached to
 
int sensorValuex = 0;        // value read from the pot
int sensorValuey = 0;        // value output to the PWM (analog out)
int x;
byte armsstraight[8] = {
  B00100,
  B01010,
  B00100,
  B11111,
  B00100,
  B00100,
  B00100,
  B01010
};
 
byte armsDown[8] = {
  0b00100,
  0b01010,
  0b00100,
  0b00100,
  0b01110,
  0b10101,
  0b00100,
  0b01010
};
 
byte armsUp[8] = {
  0b00100,
  0b01010,
  0b00100,
  0b10101,
  0b01110,
  0b00100,
  0b00100,
  0b01010
};
 
byte armleft[8] = {
  B00100,
  B01010,
  B00100,
  B01111,
  B01100,
  B01100,
  B00100,
  B01010
};
 
byte armright[8] = {
  B00100,
  B01010,
  B00100,
  B11110,
  B00110,
  B00110,
  B00100,
  B01010
};
void setup() {
  // initialize serial communications at 9600 bps:
  Serial.begin(9600);
   // initialize LCD and set up the number of columns and rows:
  lcd.begin(16, 2);
   lcd.createChar(1, armleft);
  lcd.createChar(2, armsstraight);
  lcd.createChar(3, armsDown);
  // create a new character
  lcd.createChar(4, armsUp);
   lcd.createChar(5, armright);
 
}
 
void loop() {
  // read the analog in value:
  sensorValuex = analogRead(analogInPinx);
  sensorValuey = analogRead(analogInPiny);
 
 
  // print the results to the Serial Monitor:
  Serial.print("x = ");
  Serial.print(sensorValuex);
  Serial.print("\t y = ");
  Serial.println(sensorValuey);
 
  // wait 2 milliseconds before the next loop for the analog-to-digital
  // converter to settle after the last reading:
  delay(2);
  if(sensorValuex==0)
  {
    lcd.clear();
    lcd.setCursor(0, 0);
    lcd.print("My left arm!"); 
    lcd.setCursor(7, 1);
    lcd.write(1);
  }
 
  else if(sensorValuex>=1020)
  {
 
 
    lcd.clear();
    lcd.setCursor(0, 0);
    lcd.print("My right arm!");   
    lcd.setCursor(7, 1);
    lcd.write(5);
 
 
  }
 
  else if(sensorValuey==0)
  {
    lcd.clear();
     lcd.setCursor(0, 0);
  lcd.print("Arms Up!");
    lcd.setCursor(7, 1);
  // draw him arms up:
  lcd.write(4);
  }
 
   else if(sensorValuey>=1020)
  {
  lcd.clear();
  lcd.setCursor(0, 0);
  lcd.print("Arms down!");
  lcd.setCursor(7, 1);
  // draw the little man, arms down:
  lcd.write(3);
  }
 
else
{
  lcd.clear();
  lcd.setCursor(0, 0);
    lcd.print("Move my arms!"); 
  lcd.setCursor(7, 1);
  // draw the little man, arms straight:
  lcd.write(2);
}
}

পরীক্ষাঃ

Thumb Joystick কে বিভিন্ন দিকে ঘুরিয়ে আরডুইনোর সিরিয়াল মনিটরে X এবং Y-অক্ষের ভোল্টেজের পরিবর্তন দেখুন এবং এলসিডির মানুষটির দুই বাহুর নড়াচড়া লক্ষ্য করুন।

Thumb Joystick is in normal mode
চিত্র: Thumb Joystick স্বাভাবিক অবস্থায়
Serial monitor data when Thumb Joystick knob is in normal position (Middle)
চিত্র: Thumb Joystick এর নব স্বাভাবিক অবস্থানে (Middle এ) থাকাকালে সিরিয়াল মনিটরের ডেটা।
The man on the LCD is standing with both arms spread out
চিত্র: এলসিডির মানুষটি দুইহাত দুইপাশে ছড়িয়ে দাঁড়িয়ে আছে।
The Thumb Joystick knob is on the left
চিত্র: Thumb Joystick এর নব বামে
Serial monitor data when Thumb Joystick knob is left
চিত্র: Thumb Joystick এর নব বামে থাকা অবস্থায় সিরিয়াল মনিটরের ডেটা
The man on the LCD is showing his left hand
চিত্র: এলসিডির মানুষটি তার বাম হাত দেখাচ্ছে।
The Thumb Joystick knob is on the right
চিত্র: Thumb Joystick এর নব ডানে।
Serial monitor data when the Thumb Joystick knob is on the right
চিত্র: Thumb Joystick এর নব ডানে থাকা অবস্থায় সিরিয়াল মনিটরের ডেটা
The man on the LCD is showing his right hand
চিত্র: এলসিডির মানুষটি তার ডান হাত দেখাচ্ছে।
Thumb Joystick knob upwards
চিত্র: Thumb Joystick এর নব উপরের দিকে
Serial monitor data when Thumb Joystick knob is up
চিত্র: Thumb Joystick এর নব উপরের দিকে থাকা অবস্থায় সিরিয়াল মনিটরের ডেটা
The LCD man raised his hands
চিত্র: এলসিডির মানুষটি তার দুই হাত উপরে তুলেছে।
Thumb Joystick knob is down
চিত্র: Thumb Joystick এর নব নিচের দিকে
Serial monitor data when Thumb Joystick knob is down
চিত্র: Thumb Joystick এর নব নিচের দিকে থাকা অবস্থায় সিরিয়াল মনিটরের ডেটা
The LCD man lowered his hands
চিত্র: এলসিডির মানুষটি তার দুই হাত নিচে নামিয়েছে।

এভাবে খুব সহজে আরডুইনোর সাথে জয়স্টিক ব্যবহার করতে পারবেন। এই টিউটোরিয়াল থেকে ধারণা নিয়ে চাইলে গেমিং কন্ট্রোলার তৈরি করতে পারবেন বা রোবটিক্স বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করতে পারেন। আরডুইনো ভিত্তিক আরও টিউটোরিয়াল পড়তে এই লিংক ভিজিট করুন। আজ এখানেই শেষ করছি, ধন্যবাদ এতক্ষন এতক্ষণ ধৈর্যসহকারে টিউটোরিয়ালটি পড়ার জন্য।

5/5 - (1 vote)
Share with your friends
Default image
TSBlog
Articles: 42

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.